২০১৬: বাজার মাতানো ৬ স্মার্টফোন | স্মার্টফোন

গত বছর দেশের স্মার্টফোন বাজার ছিল জমজমাট। স্মার্টফোন বিক্রেতাদের ভাষ্য, গত বছরে বাজার ছিল তীব্র প্রতিযোগিতাপূর্ণ। তীব্র প্রতিযোগিতার কারণে সীমিত লাভে স্মার্টফোন বিক্রি করেছেন তাঁরা। ক্রেতারাও বাজারে নানা রকমরে স্মার্টফোনের মধ্য থেকে যাচাই-বাছাই করে পছন্দের ফিচারযুক্ত স্মার্টফোন কিনেছেন। গত বছরে নানা ফিচারযুক্ত স্মার্টফোন বাজারে ছিল। কয়েকটি নতুন প্রতিষ্ঠানও স্মার্টফোন বাজারে ছাড়ে। গত বছরে বাজারে আসা কয়েকটি আলোচিত স্মার্টফোনের তথ্য জেনে নিন:

স্মার্টফোন
.

৭ প্লাস: গত বছর অক্টোবরে দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে আইফোন ৭ ও ৭ প্লাস বিক্রির ঘোষণা দেয় অ্যাপল অনুমোদিত প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স। ৩২ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি ধারণক্ষমতার আইফোন ৭-এর দাম ধরা হয় যথাক্রমে ৭৬ হাজার, ৮৭ হাজার ৬৫০ এবং ৯৯ হাজার ২৫০ টাকা। ১২৮ জিবি ও ২৫৬ জিবি ধারণক্ষমতার আইফোন ৭ প্লাস-এর দাম ১ লাখ ১ হাজার ৬৫০ টাকা এবং ১ লাখ ১৩ হাজার ২০০ টাকা।

স্মার্টফোন
এস ৭: গত বছরের মার্চ মাসে দেশের ক্রেতাদের হাতে এস ৭ এজ স্মার্টফোনটি তুলে দিতে শুরু করে স্যামসাং। ২৮ ফেব্রুয়ারি ১৪ মার্চ পর্যন্ত গ্রামীণফোন ও স্যামসাং মিলে এস ৭ এজের আগাম ফরমাশ নিতে শুরু করে। অ্যান্ড্রয়েড মার্সম্যালো অপারেটিং সিস্টেমনির্ভর ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৭ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে। ১ দশমিক ৭ অ্যাপার্চারসমৃদ্ধ ক্যামেরা আছে স্যামসাং গ্যালাক্সি এস-৭ এজে। আছে ৩৬০০ মিলিঅ্যাম্পিয়ারের ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। ডিভাইসটির বাঁকানো অংশে আছে নয়টি প্যানেল, যার মাধ্যমে ১০টি অ্যাপস ব্যবহার করা যায়। স্যামসাং গ্যালাক্সি এস-৭ এজের দাম ধরা হয় ৭৯ হাজার ৯০০ টাকা। 

স্মার্টফোন
হেলিও: নভেম্বর মাসে আর ২০ ও আর ১০০ মডেলের দুটি স্মার্টফোন ছাড়ে সিম্ফনি। সিম্ফনি আর ২০ স্মার্টফোনে ৪৯০০ মিলিঅ্যাম্পিয়ার ও আর ১০০ মডেলে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি যোগ করা হয়। দুটি স্মার্টফোনেই ৫ ইঞ্চি পর্দা, অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো অপারেটিং সিস্টেম ও অন্য ফোনে চার্জ দেওয়ার সুবিধা থাকছে। এক গিগাবাইট র‍্যামের আর ২০ মডেলের স্মার্টফোনের দাম ৭ হাজার ৩৯০ টাকা এবং ২ ও ৩ গিগাবাইট র‍্যামের আর ১০০ মডেলের দুটি সংস্করণের স্মার্টফোনের দাম যথাক্রমে ১০ হাজার ৯৯০ ও ১১ হাজার ৯৯০ টাকা। এ ছাড়া গত বছর এডিসন গ্রুপ বাজারে আনে হেলিও সিরিজে এস ২ স্মার্টফোন। ৮ দশমিক ১৫ মিলিমিটার পুরু স্মার্টফোনটিতে সাড়ে পাঁচ ইঞ্চি পর্দা, পেছনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ১ দশমিক ৩ গিগাহার্টজ প্রসেসর, ৩ গিগাবাইট র‍্যাম, ৩ হাজার ১৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, আঙুলের ছাপ শনাক্ত করার প্রযুক্তি এবং ৩২ গিগাবাইট মেমোরি আছে। দাম ১৫ হাজার ৯৯০ টাকা।
স্মার্টফোন
প্রিমোএক্সফোর ও জেএক্স টু লাইট: মাল্টিটাস্কিংয়ের জন্য ওয়ালটন আনে প্রিমো এক্স-ফোর। ফ্ল্যাগশিপ ফোন হিসেবে প্রিমো এক্স-ফোর স্মার্টফোনটিতে ধাতব কাঠামো ব্যবহার করেছে ওয়ালটন। ৪ জিবি র‍্যামের ফোনটির পেছনে ১৬ মেগাপিক্সেল ও সামনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। দাম ২২ হাজার ৯৯০ টাকা। এ ছাড়াও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত ‘জেডএক্স ২ লাইট’ নামের একটি স্মার্টফোন বাজারে ছেড়েছে ওয়ালটন। ফোনটিতে অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে ৫০২০ এমএএইচ ব্যাটারি। ধাতব কাঠামোর ফোনটিকে ফ্যাবলেটও বলা যায়। কারণ, এর স্ক্রিনের মাপ ৬ ইঞ্চি। জেডএক্স ২ লাইট স্মার্টফোনে রয়েছে মিডিয়াটেকের ১ দশমিক ৩ গিগাহার্টজ অক্টাকোর ৬৪-বিট প্রসেসর। এর র‍্যাম ৩ জিবি। ফোনটির পেছনে ১৬ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। স্মার্টফোনটির দাম ২৭ হাজার ৯০০ টাকা। 

স্মার্টফোন

সেলফি)অপো এফ১ এস (সেলফি) : আগস্ট মাসে এফ১ এস মডেলের সেলফির জন্য বিশেষায়িত স্মার্টফোন বাজারে আনে অপো। ফোনটি অপোর এফ১-এর উন্নত সংস্করণ। এর সামনের ১৬ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে। ফোনটিতে আরও আছে আঙুলের ছাপ শনাক্ত করার প্রযুক্তি, সাড়ে ৫ ইঞ্চি পর্দা, ৩ গিগাবাইট র‍্যাম ও ৩২ গিগাবাইট স্টোরেজ। এর দাম ২৩ হাজার ৯০০ টাকা।

স্মার্টফোন
ওয়ানপ্লাস ৩: বছরে দেশে আনুষ্ঠানিকভাবে ওয়ানপ্লাস ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রি শুরু করে বাইমোবাইল। ‘ওয়ানপ্লাস ৩’ মডেলের স্মার্টফোনটি অনলাইনে বিক্রির ঘোষণার মাধ্যমে এ যাত্রা শুরু হয়। দাম ৪০ হাজার ৯৯৯ টাকা।.

হুয়াওয়ে পি৯হুয়াওয়ে পি৯হুয়াওয়ে পি৯: গত বছরে জুন মাসে বাজারে আসে হুয়াওয়ে পি৯। স্মার্টফোনটিতে বিশ্বের জনপ্রিয় লাইকা ক্যামেরা প্রযুক্তি আছে। ২ দশমিক ৫ডি গ্লাস, অ্যারোস্পেইস অ্যালুমিনিয়াম বডি এবং ডায়মন্ড কাট এজ রাউন্ডেড নকশা ব্যবহার করা হয়েছে এতে। ৬৪ গিগাবাইট রমের পি৯-এ পাওয়া যাবে হেজ গোল্ড ফিনিশ, ইন্ডাস্ট্রিয়াল স্ট্যান্ডার্ড ডিজাইন, বার্শড হেয়ারলাইন্স এবং মেটাল পলিশিং কারিগরি। হুয়াওয়ে পি৯-এর দাম ৪৭ হাজার ৯৯০ টাকা।.

ম্যাঙ্গো ই৩০ম্যাঙ্গো ই৩০ম্যাঙ্গো ই৩০: ম্যাঙ্গো মোবাইল আগস্ট মাসে বাজারে ছাড়ে ই৩০ ফ্ল্যাগশিপ ফোন। এতে অক্টাকোর প্রসেসর রয়েছে। ৫ ইঞ্চি মাপের ফোনটিতে ৩ গিগাবাইট র‍্যাম পেছনে ১৩ ও সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ললিপপ। এতে আরও রয়েছে ২ হাজার ২০০ এমএএইচ ব্যাটারি। দাম ১৪ হাজার ৪৯০ টাকা।.

জেনফোন ম্যাক্সজেনফোন ম্যাক্সজেনফোন ম্যাক্স: ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির জেনফোন ম্যাক্স (জেড সি ৫৫০ কে এল) মডেলের স্মার্টফোনটি গত বছরে বাজারে আনে আসুস। এই স্মার্টফোনে সাড়ে ৫ ইঞ্চি পর্দা, কোয়াডকোর প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম, ৩২ গিগাবাইট স্টোরেজ এবং পেছনে ১৩ ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা আছে। পাওয়ার ব্যাংক হিসেবেও ব্যবহার করা যায় এটি। দাম ১৬ হাজার ২৯০ টাকা।.

” onclick=”return false;” href=”http://paimages.prothom-alo.com/contents/cache/images/800x0x1/uploads/media/2017/01/02/f1a1877cf14bdf7c398fb8a4e49e12c6-10.jpg” title=”” id=”media_9″ class=”jw_media_holder pop-media-holder media_image jwMediaContent aligncenter pop-active” data-image=”http://paimages.prothom-alo.com/contents/cache/images/643x0x1/uploads/media/2017/01/02/f1a1877cf14bdf7c398fb8a4e49e12c6-10.jpg” data-caption=”উই এক্স১” data-author=”” url=”http://www.prothom-alo.com/technology#detail-image-10″>উই এক্স১উই এক্স১উই এক্স১: এক্স ১ স্মার্টফোনটি উই সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোন। স্মার্টফোনটিতে আছে স্যামসাং সেন্সরযুক্ত ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। সেলফি তোলার জন্য আছে আট মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এতে আছে ৬৪ বিটের দ্রুতগতির কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪১০ মডেলের ১ দশমিক ২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর। ফোনটির দাম ১৮ হাজার ৬০০ টাকা।

Leave a Reply


SEO Powered By SEOPressor