ওয়েব হস্টিং | Web Hosting

Web Hosting in Bangla Tech Blog

ওয়েব হস্টিং নিয়ে কার কততা আগ্রহ আমি জানি না। তবে আমার আগ্রহ প্রথম থেকেই অনেক বেশী। কিভাবে একটি সার্ভার কাজ করে? সার্ভার কিভাবে বিক্রি হয়? ডাটা সেন্টার কি? এসব নিয়ে আমার আগ্রহ টা অনেক বেশী। আজ আমি ওয়েব সার্ভার এর সামান্য কিছু বেসিক জিনিষ নিয়ে আলোচনা করব। আমার জানার ঝুলি খুব বেশী না তবে যেটুকু জানি সেটুকু আমি শেয়ার করতে চাই আপনাদের সাথে। খুব সাধারণ ভাষায় আমি আলোচনা করব।

Web Hosting

ওয়েব সার্ভার কি?

ধরে নেই “জামান” আমার ছোট ভাই। আমি জামান কে বলে দিলাম আমি যখন তোমাকে ডাকব তখন তুমি আমাকে ফিল্টার থেকে এক গ্লাস পানি দেবে। যেই কথা সেই কাজ । আমি জামান বলে ডাক দেয়ার সাথে সাথে জামান আমাকে এক গ্লাস পানি ফিল্টার থেকে এনে দিল। ঠিক সেভাবেই “ডোমেইন” হচ্ছে একটা নাম আর ওয়েব হস্টিং হচ্ছে একটি ফিল্টার। আমি যখন facebook.com এ নোক করব তখন facebook.com  একটি ওয়েব সার্ভার এ রাখা ছবি, বা কিছু জিনিষ আমাকে দেখাবে। যেখানে আমরা ওয়েব সাইট রাখি সেটাকেই ওয়েব হস্টীং বলা হয়ে থাকে।  এখন কিভাবে facebook.com বুঝবে কোন ওয়েব সার্ভার থেকে ছবি দেখাবে? ধরি “x” আমার সার্ভার আর facebook.com আমার ডোমেইন। প্রতিটা ওয়েব সার্ভার এ এক একটি আইপি আর নেম সার্ভার নিয়ে সেট করা হয়। ধরি আমার “x” সার্ভার এর আইপি বা নেম সার্ভার “T”। আমি এখন facebook.com এ “t” টা সেট করে দিলাম। তাহলে কি হবে? ফেইসবুকে যখনি কেউ হিট করবে, তখনি facebook.com খুজবে “t” নামের সার্ভার কোনটা? তখন সে আমার “x” সার্ভার পেয়ে যাবে। আর আমার “x” সার্ভার থেকে ছবি দেখানো শুরু করবে।

হস্টিং কি কি ধরনের হয়?

আমরা সবাই সাধারনত শেয়ার হস্টিং কিনি। কিছু ফিক্সড যায়গা আর ব্যান্ডওয়াইড এর হস্টিং একাউন্ত কিনি। এর উপরে অনেকেই কিছু জানে না।

Dedicated server( Data centre)

VPS

Reseller

Shared hosting

উপরের সিরিয়াল দেখেই হয়ত অনেক কিছুই বুঝে গেছেন।

Shared Hosting:

Web Hosting

প্রথমে আমি যখন একটি ওয়েব সাইট বানাবো তখন আমার প্রথমে ২ টা জিনিষ দরকার। ১। ডোমেইন, ২। Shared hosting.

যারা নতুন তারা .Tk, ba .co.cc এক্সটেনশান এর ফ্রি ডোমেইন নিবে। ধরি .co.cc থেকে আমি একটি ডোমেইন নিলাম Bangladesh.co.cc.

এখন আমার নেক্সট কাজ হচ্ছে কোথাও থেকে একটি শেয়ার হস্টিং কেনা। এখন আমি যখন কারো কাছ থেকে হস্টিং কিনব তখন সে আমাকে Cpanel একাঊন্ট এর লিঙ্ক, আইডি , পাসওয়ার্ড দেবে।

Cpanel কি?

Web Hosting

Cpanel হচ্ছে ওয়েব সার্ভার কন্ট্রোল করার একটি সফটওয়ার। যেটা সার্ভার এ ইন্সটাল করা থাকে। যেটা দিয়ে সব হস্টীং একাউন্ট, ডোমেইন, মেইল ইত্যাদি কন্ট্রোল করা হয়। Cpanel এর মত অনেক সফটোয়ার আছে। তবে Cpanel ওয়ার্ল্ড ওয়াড বেশী ব্যাবহৃত হয়। যেমন কম্পিউটারের অনেক ওপারেটিং সিস্টেমের মধ্যে Windows বেশী প্রচলিত তেমন।

যাই হোক এখন আমি একটি ডোমেইন নিলাম একটি শেয়ার হস্টিং নিলাম। দুইটা কাজ আমার শেষ। এখন কি করব? এখন একটি সিগারেট ধরাবো তারপর গার্ল ফ্রেন্ড এর সাথে ৫ মিনিট গেজাবো।

ওকে গেজানো শেষ।

এখন কথা হচ্ছে আমি এক যায়গা থেকে ডমেইন নিলাম আর হস্টিং নিলাম। কিন্তু আমি ওই ডোমেইন এর সাথে আমার হস্টিং একাউন্ট টা কিভাবে এক করব? এখন আমি যার কাছ থেকে সার্ভার নিলাম তার কাছ থেকে সার্ভার এর নেম সার্ভার চাইব ফোন দিয়ে। সে আমাকে মেসেজ এ নেইম সার্ভার দিলো।

Ns1.spondonradio.com,

Ns2.spondonradio.com,

ওকে এখন আমি ডোমেইন যেখান থেকে নিয়েছি সেখানে গিয়ে ডোমেইন এর কন্ট্রল প্যানেল এ গিয়ে নেইম সার্ভার এর জায়গায় নেইম সার্ভার দুটো বসিয়ে দিয়ে সেভ করে দিলাম। এখন ঘন্টা ৪-৫ ওয়েট করব। কারন নেইম সার্ভার সেট হতে কিছু সময় লাগে। আমার কাজ শেষ। এখন Bangladesh.co.cc তে হিট করলে আমার হস্টিং এ যা রাখবো সেটা দেখাবে।

এখন আসি শেয়ার হস্টীং এর কাম কাজ নিয়ে। কারন আমার দায়িত্ত হস্টীং নিয়ে পেচাল পারা। আমি যার কাছ থেকে হস্টিং ডোমেইন কিনেছি, সে আমাকে যে লিঙ্ক, আইডি, পাস দিয়েছে সেটা দিয়ে আমি লগিন করব cpanel এ। ধরি আমাকে লিঙ্ক দিয়েছে http://43.435.132.90:2082

আইডিঃ salehchagol পাসঃ gadha

এই লিঙ্ক আর আইডি পাস দিয়ে ধুকলাম তাহলে আমার সামনে নিচের মত একটি উইন্ডো ওপেন হবে।

এখন ওখানে ওনেক গুলা সেকশান আছে। ফাইল নামের সেকশানে file manager নামের একটা জিনিষ পাবেন। ওখানে ক্লিক করলে একটা ছোট্ট পপ আপ উইন্ডো ওপেন হবে। ওখানে go বাটোনে চাপ দিলে আরেকটা ট্যাব এ আরেকটা উইন্ডো ওপেন হবে। ওটা ফাইল ম্যানেজার। ওখানে আপনি যাই রাখবেন( জুম্লা, ওয়ার্ডপ্রেস, html পেইজ) তাই দেখাবে bangladesh.co.cc

এটাই শেয়ার হোস্টিং। cpanel এর শেয়ার হস্টিং এ অনেক অপশান আছে যেগুলা দিয়ে আপনার ওয়েব পেইজ কন্ট্রোল করবেন। এখন কে কিভাবে ওয়েব সাইট বানাবেন, কেমনে কি করবেন সেগুলা ওয়েব ডিজাইন যে শিখাবে তার কাছ থেকে শেখেন। আর শেয়ার হস্টিং টা নিয়ে ঘুটাঘুটি করেন তাহলেই পুরো ক্লিয়ার হয়ে যাবে। না ঘুটাইলে কিছুই শিখবেন না।

শেয়ার হস্টিং কি জিনিষ এটা সম্পর্কে একটু ধারনা তো পেয়েই গেছেন তাই না?

এর পর আমি রেসেলার হস্টীং নিয়ে পোস্ট করব। ওখানেও আসলে তেমন জটীল কিছু নেই সার্ভার সম্পর্কে । তবে তার পর যখন VPS নিয়ে আলোচনা করব তখন আসবে আসল সার্ভার নিয়ে নানা কথা। কিভাবে সার্ভার মেইন্টেইন করতে হয় তখন বুঝতে পারবেন। আপাতোত এটা নিয়ে ঘুটা ঘুটী করে ধারোনা ক্লিয়ার করেন।

Leave a Reply


SEO Powered By SEOPressor