কেমন হতে পারে ২০১৩ সালের Cyber আক্রমণ ?

Cyber

গুরুত্বপূর্ণ তথ্য চুরি:

গুরুত্বপূর্ণ তথ্য চুরি

বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের তথ্য চুরি ২০১৩ সালের Cyber আক্রমণ এর একটি অংশ হতে পারে। তথ্য চুরির ক্ষেত্রে FUD (Fully Undetectable) জাতীয় স্পাই এর বহুল ব্যবহার হতে পারে। নতুন প্রোগ্রামিং এর ফলে হ্যাকাররা শক্তিশালী ও অ্যান্টিভাইরাস বাইপাস করতে পারে একমন RAT (Remote Administrator Tools) ব্যবহার করতে পারে। অপরদিকে Linux OS এর বিভিন্ন এক্স কমান্ড ও টুলসের ব্যবহারে হ্যাকাররা তৎপর হতে পারে। বিভিন্ন ওয়েবসাইটের ডাটাবেসে হ্যাকাররা অবৈধ প্রবেশ করে সাধারণ মানুষের তথ্য চুরি করতে পারে। এতে বিপাকে পড়তে পারে হাজারো সাধারণ মানুষ।

ভাইরাস আক্রমণ:

ভাইরাস আক্রমণ

বিভিন্ন রকমের রুটকিট এবং ওয়ার্ম জাতীয় ভাইরাস এবার ২০১৩ সালের সাইবার আক্রমণের একটি অংশ হতে পারে। বিভিন্ন নেটওয়ার্ক সিস্টেম ইনজেক্টেবল জাতীয় ভাইরাসের আবির্ভাব হতে পারে। তবে এবার অ্যান্টিভাইরাস কে বাইপাস করতে পারে এমন ভাইরাস বেশি মাত্রায় ছড়াতে পারে। অটোরান এবং ফাইল পয়জোনিং জাতীয় ভাইরাসের একটি আসঙ্খা রয়েছে এবার। বিভিন্ন ভাবে এসকল ভাইরাস সাধারণ মানুষের কম্পিউটারে অনুপ্রবেশ করতে পারে এবং প্রভূত ক্ষতি সাধন করতে পারে।

ওয়েবসাইট হ্যাকিং:

ওয়েবসাইট হ্যাকিং

২০১৩ সালের ওয়েব হ্যাকিং এর অন্যমত মাধ্যম হতে পারে নতুন সব এক্সপ্লইট বা জিরো ডে সমূহ। বর্তমানে বিভিন্ন এক্সপ্লইট বা জিরো ডে ক্রয়-বিক্রয় ভিত্তিক ওয়েবসাইটে বিনামূল্যে অথবা অনেক কম মূল্যে এসব নিত্য নতুন এক্সপ্লইট বা জিরো ডে পাওয়া যাচ্ছে, ফলে হ্যাকাররা অনেক সহজে এসব সংগ্রহ করতে পারছে। বিভিন্ন সার্ভার ও ওয়েব অ্যাপ্লিকেশান ভিত্তিক এক্সপ্লইট সংগ্রহের ফলে হ্যাকাররা নিজেদেরকে টার্গেট ওয়েবসাইট হ্যাকিং এর ক্ষেত্রে শক্তিশালী করে নিতে পারে। এছাড়া বিভিন্ন CMS – কে কেন্দ্র করে আক্রমণ হ্যাকারদের অন্যতম একটি হাতিয়ার হতে পারে।

স্মার্ট ফোনের তথ্য চুরি:

স্মার্ট ফোনের তথ্য চুরি

স্মার্ট ফোনের তথ্য চুরি এবার হ্যাকারদের অন্যমত একটি টার্গেট হতে পারে। বিভিন্ন রকমের স্পাই এবং Android OS বিশিষ্ট স্মার্ট ফোনে এধরনের স্পাই আক্রমণের একটি প্রবণতা তৈরি হতে পারে। এছাড়া স্মার্ট ফোন ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য সমূহ হ্যাকাররা সংগ্রহের চেষ্টা করতে পারে। সিম কার্ড এর তথ্য চুরির মতন ঘটনাও ঘটতে পারে ২০১৩ সালের সাইবার আক্রমণের একটি অংশ।

সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এ আক্রমণ:

সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এ আক্রমণ

সামাজিক যোগাযোগ ওয়েবসাইট যেমন ফেসবুক ও টুইটারে বিভিন্ন স্পাই ও ভাইরাস কোডিং যুক্ত অ্যাপ্লিকেশান হ্যাকাররা ছড়াতে পারে। ফলে হাজারো মানুষ ক্ষতির শিকার হতে পারে। এছাড়া বিভিন্ন এক্সক্লুসিভ বিষয়ের নাম করন করে হ্যাকাররা সাধারণ মানুষের ক্ষতির চেষ্টা করতে পারে। গোপন পরিচয় নিয়ে হ্যাকাররা সাধারণ মানুষের তথ্য চুরির চেষ্টা করতে পারে।

Cyber যুদ্ধ:

সাইবার যুদ্ধ

বিগত বছর গুলোতে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে Cyber যুদ্ধ হয়েছে। এশিয়া মহাদেশে ভারত-পাকিস্তান, বাংলাদেশ-ভারত এবং বাংলাদেশ-মায়ানমার সাথে Cyber যুদ্ধ দেখা গিয়েছে। ২০১৩ সালের Cyber যুদ্ধে এবার বাংলাদেশ এবং পাকিস্তান মধ্যে একটি Cyber যুদ্ধ দেখা দিতে পারে। এর ফলে উভয় দেশই সমান ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। উভয় দেশেরই তথ্য প্রযুক্তিতে বিশাল ক্ষতির শিকার হতে পারে।

Cyber

Leave a Reply


SEO Powered By SEOPressor