বন্ধ হচ্ছে গুগল ক্যাপচা No CAPTCHA reCAPTCHA

বট শব্দটি আদতে রোবটের সংক্ষিপ্ত রূপ যার মাধ্যমে নির্দিষ্ট কাজ করতে সক্ষম এমন কম্পিউটার প্রোগ্রাম বোঝানো হয়।

ইন্টারনেট ব্যবহারের সময় ‘আপনি মানুষ কিনা?’ তা পরীক্ষা করতে অনেক আগে থেকেই ক্যাপচা ব্যবহার করে আসছে গুগল। কোনো কোনো সময় এটি ব্যবহারকারীর জন্য বিরক্তিকর হয়ে ওঠে। তাই এটি বন্ধ করে নতুন ব্যবস্থা চালু করতে যাচ্ছে গুগল, জানিয়েছে বিবিসি।

সাধারণত ক্যাপচা’র মাধ্যমে ব্যবহারকারীকে ‘পাজল’ সমাধান করতে বলা হয়। মানুষ সেটি সঠিকভাবে করতে পারলেও কম্পিউটারের জন্য তা কষ্টকর।

স্বয়ংক্রিয় বটকে আটকাতে গুগলের নতুন ব্যবস্থা ব্যবহারকারী ওয়েবসাইটে কেমন আচরণ করেন তা পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেয় তিনি আসলে মানুষ কিনা। ফলে বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ক্যাপচা’র প্রয়োজন হবে না বলে ধারণা করা হচ্ছে।

বিভিন্ন ধরনের কনসার্টের সবচেয়ে ভালো টিকেটগুলো কিনতে ওয়েবসাইটে রোবট ব্যবহার করা হয়ে থাকে। এ কারণেই এসব সাইটে ক্যাপচা’র ব্যবহার দেখা যায়। এছাড়া কোনো ব্যক্তি ওয়েবসাইটে ভুল পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করলেও ক্যাপচা দিতে হয়।

এ যাবত ছবি থেকে সংখ্যা বলা, ছবি মেলানোসহ কয়েক অনেক ধরনের ক্যাপচার ব্যবহার দেখা গেছে। এই ক্যাপচাগুলো শুধু রোবটকে আটকাতেই নয় কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়ার জন্যও ব্যবহার করে থাকে গুগল।

নতুন ব্যবস্থায় ক্যাপচা বাতিল করা হলেও কিছু সময় ‘সন্দেহজনক’ কার্যক্রমের ক্ষেত্রে পাজল-এর ব্যবহার দেখাও যেতে পারে বলে জানানো হয়েছে।

Leave a Reply


SEO Powered By SEOPressor