কিবোর্ডের F1 – F12 কি -এর কাজ সমূহঃ

F1: সাহায্যকারী কি হিসেবেই ব্যবহৃত হয়। যখন F1 কি চাপা হয় তখন প্রত্যেক প্রোগ্রামেরই হেল্প পেজ চলে আসে।
F2: সাধারণত কোনো ফাইল বা ফোল্ডার পুনরায় নামকরণের (Rename) জন্য ব্যবহৃত হয় । Alt+Ctrl+F2 চেপে MS Word-এর নতুন ডকুমেন্ট খোলা হয়। Ctrl + F2 চেপে MS Word-এর প্রিন্ট প্রিভিউ দেখা হয়।
F3: কি চাপলে Microsot উইন্ডোজসহ অনেক প্রোগ্রামের সার্চ অপশন চালু হয়। Shift + F3 চেপে MS Word-এর লেখা বড়হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড়হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা হয়।
F4: চেপে MS Word- এর last action performed পুনরায় (Rename) করা যায়। Alt+ F4 চেপে সক্রিয়
সব প্রোগ্রাম বন্ধ করা হয়। Ctrl + F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয়।
F5: চেপে Microsoft উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি রিফ্রেশ করা হয়। পাওয়ার পয়েন্ট এর স্লাইড শো আরম্ভ করা হয়। এবং MS Word- এর find, replace, go to উইন্ডো খোলা হয়।
F6: চেপে মাউস-এর কার্সরকে ইন্টারনেট ব্রাউজার-এর অ্যাড্রেসবারে নিয়ে যাওয়া হয়। Ctrl + Shift + F6 চেপে MS Word- ডকুমেন্ট খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।
F7: চেপে MS Word-এ লেখা, বানান ও গ্রামার ঠিক করা হয় এবং মজিলা ফায়ারফক্স এর Caret browsing চালু করা হয়। Shift +F7 চেপে MS Word-এ কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের ধরন ইত্যাদি জানার ডিকশনারি চালু করা হয়।
F8: কি টি অপারেটিং সিস্টেম চালু হওয়ার সময় কাজে লাগে। সাধারণত উইন্ডোজ Safe Mode-এ চালু করার জন্য এই কি-টি চাপতে হয়।
F9: কি চেপে Quark 5.0 এর মেজারমেন্ট টুলবার ওপেন করা হয়।
F10: কি চেপে ইন্টারনেট ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেন্যুবার নির্বাচন করা হয়। Shift + F10 চেপে কোনো নির্বাচিত লেখা, লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা হয়।
F11: চেপে ইন্টারনেট ব্রাউজার এর ফুল-স্ক্রিন মোড অন/অফ করা হয়।
F12: চেপে MS Word-এর Save as উইন্ডো ওপেন করা হয়। Shift + F12 চেপে MS Word- ডকুমেন্ট সেভ করা হয়। এবং Ctrl + Shift + F12 চেপে MS Word- ডকুমেন্ট প্রিন্ট করা হয়।

Leave a Reply


SEO Powered By SEOPressor